এম.এ আজিজ রাসেল
“আমাদের সমুদ্র, আমাদের ভবিষ্যত” এই প্রতিপাদ্যে কক্সবাজারে পালিত হয়েছে বিশ্ব সমুদ্র দিবস।
৮ জুন বৃহস্পতিবার সকালে বিয়াম ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এটুআই প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার। জেলা প্রশাসক মোঃ আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইসাবেলা ফাউন্ডেশনের ভাইস-চেয়ারম্যান ড.আনিসুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী মোঃ আবদুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে কবির বিন আনোয়ার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত ভিশন ২০২১ আলোকে দারিদ্র, ক্ষুধা, জঙ্গীবাদ ও সন্ত্রাসমুক্ত দেশ গঠনে সারাদেশে গঠনমূলক উন্নয়ন কাজ চলছে। ইতোমধ্যে অনেক কাজ আলোর মুখ দেখেছে। শুধু কক্সবাজারেই চলছে অনেক মেগা প্রকল্পের কাজ। যা অতীতের কোন সরকার স্বপ্নই দেখেনি। দেশকে অর্থনৈতিকভাবে আরো সমৃদ্ধ করতে সমুদ্রের সৌন্দর্য ও অপার সম্ভাবনাকে কাজে লাগাতে হবে। মহাসাগরের অজানা তথ্য আবিষ্কারে কাজ করছে সরকার। তাই এ লক্ষ্যে কাজ করে যাচ্ছি আমরা।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ আলী হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সাল থেকে সমুদ্র নিয়ে কাজ করার বিভিন্ন দিক নির্দেশনা আমাদের দিয়ে যাচ্ছেন। তিনি বিশাল সমুদ্র সীমানাও নির্ধারণ করে দিয়েছেন। তাই সমুদ্রের যে অপার সম্ভাবনা তা খুঁজে বের করতে হবে। এ বিষয়ে শিক্ষার্থীদেরও সমুদ্রকে নিয়ে ভাবতে হবে। পাশাপাশি সামুদ্রিক দূষণ হ্রাস ও প্রতিরোধের উপায় এবং সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহার ও সংরক্ষণের বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে। সভায় পদস্থ সরকারি কর্মকর্তা, সমুদ্র গবেষণা ইনষ্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা, জেলা স্কাউটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।